Sunday, March 10, 2013

দোকানী



১০ মার্চ ২০১৩

৭) দোকানী 

এইতো তোমার মনে নেই!
তুমি বেড়াল মেরে
ভাবলে তোমার
বাছুর কিনে ঘরে ফেরা হল না। 

সেই বাজারে, যেই দোকানী
সুদের ব্যাপার, ভাবলে তোমার
কাঠের শরীর, ভিজলে নাহয়
জ্বরের মতো, শাল চাপাবে।

দোকানী খুব ...
আবোল তাবোল হ্যাঁচকা টানে,
নিঙড়ে নিল কাপড় ভাঁজে
যা ছিল সব গেল।
মিথ্যে কথা ছিটকে লাগে,
চোয়াল বেয়ে নামতে থাকে
সেই দোকানীর থুতু।
থুতনি থেকে ঝুলতে থাকে
এক ফালি এক চোরের মতো
এবার তোমার পড়ল মনে
এখন তুমি পড়লে ধরা
মারলে ছুঁড়ে ...

3 comments:

Sanchita said...

Ekta adbhut rhythm achhe :)

Anupam Roy said...

:)

Flora Watson said...

কেউ দোষী না!
মুশফিকের ভাগ্য সোমবারে নির্ধারন

স্পোর্টস রিপোর্টার

দেশের খবর ২৪.কম
ঢাকা: মুশফিকুর রহিম অধিনায়ক থাকছেন না নতুন অধিনায়ক আসছে তা সোমবারে নির্ধারন হয়ে যাবে।জিম্বাবুয়ে সফরে মুশফিক অধিনায়কত্ব ছেড়ে দেবার ঘোষণা দিয়ে হইচই ফেলে দিয়েছিলেন । বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্মকর্তরাও উদ্বিগ্ন হয়ে উঠেছিলেন তার এমন সিদ্ধান্তে। টি-টোয়েন্টি সিরিজ শেষে সেই মুশফিকই সংবাদ সম্মেলনে জানালেন, ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি।

দেশে ফিরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সংবাদ সম্মেলনেও এনিয়ে বিস্তর প্রশ্ন করা হয়েছে মুশফিককে। তিনি বার বার একটাই উত্তর দিয়েছেন, আবেগে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন। যাকে তিনি ভুল হিসেবেও দেখছেন।

মুশফিকের কথায় বিসিবি সভাপতি নাজমুল হাসান ্য বিষয়টি তদন্তের জন্য দায়িত্ব দেন বোর্ডের কর্মকর্তাও জাতীয় দলের সঙ্গে জিম্বাবুয়েতে থাকা আহমেদ সাজ্জাদুল আলম ববীকে। তিনি খোজ খবর নিয়ে দেখেছেন, মুশফিকের পদত্যাগের পেছনে দলের কোন ক্রিকেটার জড়িত,নেই।ববী বললেন,‘আমাকে এবিষয়ে খোঁজখবর করার দায়িত্ব দিয়েছেন সভাপতি। খেলোয়াড়, টিম ম্যানেজমেন্ট এবং সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলে কোন দোষ খুঁজে পাইনি আমি। আমার কাছে মনে হয়েছে হারতে থাকায়,সে চাপ নিতে পারছিল না। এজন্যই আবেগের বশে সিদ্ধান্তটা নিয়েছে।’

সোমবার কার্যনির্বাহী কমিটির মূলতবী সভা ডেকেছে বিসিবি। ওই সভাতেই বিষয়টি তোলা হতে পারে। ডাকা হতে পারে মুশফিকুর রহিমকেও। আর এদিনই হয়তো বিষয়টি নিষ্পত্তি হয়ে যেতে পারে।