Monday, March 25, 2013

বিশ্রাম



২৫ মার্চ ২০১৩

১০) বিশ্রাম 

এই বারান্দা থেকে যতদূরে তোমাকে দেখা যায়
আমি সেই অদৃশ্যে তাকাই
সেখানে তোমার ফুঁপিয়ে ওঠা
আর আমার তোমাকে কিছুই না দিতে পারা।

তোমার আশে পাশে ঘন
রঙের নামে হাত পা ছোঁড়ে
আমায় দেখে ভয় পায় না
তাকিয়ে থাকে খালি।
আমার কিছু পুরোনো কথা
জড়িয়ে যাচ্ছে তোমার হেডফোনে অথবা ডালে।
খুব উঁচু গাছ হলে ছায়া গড়ায় লম্বা
আমার পায়ে এসে বলে -
এলাম।

অতএব এই বিশ্রাম, এই বিরতি বোঝায়
এখনো আমার প্রয়োজন,
এখনো আমার বয়স অল্প।

7 comments:

Para said...

sojotne rekhe dao khatar pata r majhe jate klanto dine khata khule jiriye nite paro

Anupam Roy said...

:)

Srabanti said...

Sesh tinti line ashadharan....
ekhono amar bayos alpo !!!!
Bayos baruk ba na baruk
Baruk lekhar gavirota...

Shuhin Sharmin said...

বিশ্রামের বিরতি শেষে আবার এসে দাঁড়িয়ো বারান্দায়, আবারো চোখ রেখো দূরে...তাতে হয়তো আরও কিছু পুরনো কথা জড়াবে...অদৃশ্য হতে থাকা সে আর একটু প্রাণ পাবে...

pushan said...

Apni visual effects create kore blog a post kora chere dilen kano? akta gota blog e to khali ota nie kora jete parto...inovation r creativity r perfect blend hoto!

foiradarsonic said...

এই সাইটটা কি আপনি নিজেই চালান ?

Flora Watson said...

কাচা আমের মজার আচার

www.desherkhobor24.com
ঢাকা: আমের আচার করেন না এমন গৃহিণী এ দেশে খুঁজে পাওয়া ভার। আমের মওসুমে তাই ঘরে ঘরে আচার বানানোর ধুম পড়ে যায়। তেমনই তিনটি রেসিপি থাকছে এবারÑ সঙ্গে অনেকটা বোনাসের মতো চিকেন-সবজি আচারের রেসিপি

আমের মিষ্টি আচা, উপকরণ: কাঁচা আম ১০টি, রসুন বাটা, সরষে বাটা ২ টেবিল চামচ করে; আদা বাটা ২ চা-চামচ, হলুদ বাটা ১ চা-চামচ, মরিচ বাটা ১ টেবিল চামচ, লবণ, গুড় অথবা চিনি পরিমাণমতো, পাঁচফোড়ন আধা চা-চামচ, তেল পৌনে ১ কাপ।

প্রণালী: আম খোসা ছাড়িয়ে ফালি করে ধুয়ে পানি ঝরান। লবণ মিশিয়ে ৩-৪ ঘণ্টা রাখুন। লবণের পানি থেকে তুলে একবার ধুয়ে পানি ঝরান। কড়াইয়ে তেল, পাঁচফোড়ন দিন। সব মসলা একসঙ্গে মিশিয়ে কষান। এবার আম ও পরিমাণমতো লবণ দিন। আম নরম হলে গুড় অথবা চিনি দিন স্বাদমতো। ঠাণ্ডা হলে বোতলে ভরুন।

আম মরিচের টক আচার, উপকরণ: কাঁচামরিচ আধা কেজি, কাঁচা আম ১০টি, হলুদ বাটা, আদা বাটা আধা চা-চামচ করে; সরষে, রসুন বাটা, ধনেগুঁড়া, মরিচ বাটা ১ চা-চামচ, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, সিরকা আধা কাপ, সরষের তেল ২ কাপ।

প্রণালী: আম খোসা ছাড়িয়ে কুরান। ডুবো পানিতে ৫-৬ ঘণ্টা ভিজিয়ে রাখুন। পানি ছেঁকে দুবার ভালোমতো আম ধুয়ে নিন। পানি ভালোমতো নিংড়ান। এবার কাঁচামরিচ বোঁটা ছাড়িয়ে ভালোমতো ধুয়ে পানি ঝরান। এরপর তেলে সব মসলা দিয়ে কষান। লবণ ও আম দিয়ে নাড়–ন। কাঁচামরিচ ও সিরকা দিন। বোতলে ভরে আচারের ওপর তেল দিন।
আম পোস্তার আচার, উপকরণ: আম ৫০০ গ্রাম, পোস্তাবাটা ২ টেবিল চামচ, শুকনো মরিচ বাটা ১ চা-চামচ, সাদা সরষে বাটা ১ টেবিল চামচ, মেথিবাটা আধা চা-চামচ, সরষের তেল ২ কাপ, ভিনেগার ২ টেবিল চামচ, চিনি, লবণ পরিমাণমতো, রসুনবাটা আধা চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ।

প্রণালী: আম চৌকোনা করে কেটে লবণ মেখে রোদে দিন। কড়াইয়ে তেল গরম করে তাতে রসুন, আদা বাটা, মরিচ বাটা, আম ও বাকি সব দিয়ে নড়–ন। নামানোর আগে ভিনেগার ও চিনি দিন।

চিকেন সবজি আচার, উপকরণ: পেঁপে ও গাজর কিউব করে কাটা ১ কাপ করে; বরবটি, বাঁধাকপি আধা কাপ করে; কাঁচামরিচ, পাঁচফোড়ন ১ টেবিল চামচ করে; সরষের তেল কোয়ার্টার কাপ, আদা, রসুন বাটা ও সাদা সরষে বাটা ২ টেবিল চামচ করে; মুরগির মাংস কিউব করে কাটা ১ কাপ, হলুদ গুঁড়ো ও লবণ পরিমাণমতো।

প্রণালী: প্রথমে সবজি কেটে ধুয়ে সেদ্ধ করুন। এবার চুলায় তেল ও পাঁচফোড়ন দিয়ে মুরগির মাংস দিন। আদা, রসুন বাটা এবং অন্য উপকরণ তাতে দিয়ে ভালো করে রান্না করুন। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। (সূত্র ২০০০)